প্রথম গহনা: আদি মানুষেরা সৌন্দর্যে ছিল, খুব!

By | 31st October 2019

আপনি কখন মনে করেন মানুষ গহনা পরতে শুরু করেছে? পাঁচশো বছর আগে? পাঁচ হাজার? পাঁচ মিলিয়ন? কয়েক বছর আগে স্টনি ব্রুকের স্টেট ইউনিভার্সিটি অফ নিউইয়র্কের ক্রিস্টোফার হেনশিলউডের নেতৃত্বে একদল গবেষক আবিষ্কার করেছিলেন যে এটি বিশ্বাস করে যে দক্ষিণ আফ্রিকার ব্লম্বাস গুহায় এটি “প্রাচীনতম গহনা”। আশ্চর্যজনকভাবে, এটি হীরা ছিল না, তবে শেল জপমালা! শাঁসগুলি প্রায় 75৫,০০০ বছর পুরানো বলে চিহ্নিত করা হয়েছিল, 30,000 বছর ধরে প্রথম বিমূর্ত (বা প্রতীকী) চিন্তার জন্য এটি মানুষের জন্য দায়ী সময়টিকে পিছনে ফেলেছিল। প্রত্নতাত্ত্বিকদের মধ্যে শিল্প বা গহনাগুলির উত্পাদন সাধারণত প্রতীকী চিন্তার সূচক হিসাবে গৃহীত হয়।

মজার বিষয় হল, প্রায় একই সময়ে, তানজানিয়ার সেরেঙ্গেটি ন্যাশনাল পার্কের একটি খননকারী জায়গা লায়্যাঙ্গালানিতে, ডেভিসের ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার জন বোভারের নেতৃত্বে আরও একদল গবেষককে খুঁজে পেয়েছিল, প্রায় ,000০,০০০ বছর অবধি তারিখভুক্ত দুটি উটপাখির ডিমের ঝাঁকের মালা । বোর বিশ্বাস করেন জপমালা সন্ধানগুলি অত্যন্ত তাৎপর্যপূর্ণ কারণ “জপমালা নিজের ধারণার দৃ t় প্রমাণ। আপনি নিজের কোনও ধারণা না থাকলে আপনি নিজেকে সাজাইয়া যাচ্ছেন না।” এই দুটি সন্ধানটি আপনাকে অন্তত গহনার জগতে কীভাবে এটি শুরু করেছে তা সম্পর্কে অবাক করে দেয়।

পূর্বে, “প্রথম” গহনাগুলি (ঘটনাচক্রে, আফ্রিকানও) প্রায় 45,000 বছর বয়সী বলে মনে করা হত। এই সময়কালটি মধ্য পাথর যুগ হিসাবে পরিচিত, এমন সময় ঘটেছিল যখন এমন একটি সময় বিশ্বাস করা হয় যে “আধুনিকতা” এর বহু লক্ষণগুলি গুহ চিত্রকর্ম এবং পরিশীলিত হাড়ের সরঞ্জামগুলি সহ প্রাথমিক যুগে মনুষ্যসৃষ্ট হয়েছে। এই আফ্রিকানদের আবিষ্কার না হওয়া অবধি বেশিরভাগ বিজ্ঞানী প্রায় ৪০,০০০ বছর আগে ইউরোপে শুরু করেছিলেন “আধুনিক আচরণ”। ফরাসি গুহা চিত্রকর্ম সর্বাধিক পরিচিত উদাহরণ।

ব্লোম্বাস গুহ সাইটে প্রায় চল্লিশটি মটর আকারের ঝিনুকের জপমালা সতেরোটি দল পর্যন্ত পাওয়া গেছে। যেহেতু গুহার নিকটে অবস্থিত পানির নিকটতম দেহটি চল্লিশ মাইল দূরে ছিল বলে মনে করা হয়, এর অর্থ এই ছিল যে শাঁসগুলি বিশেষত কোনও উদ্দেশ্যে গুহায় নিয়ে যাওয়া হয়েছিল। এগুলিতে ওচরের চিহ্ন পাওয়া যায়, একটি রঙ্গক যা প্রাথমিক মানুষ গুহাগুলি বা রঙিন ত্বক এবং পোশাক আঁকার জন্য ব্যবহার করেছিলেন।

বিজ্ঞানীরা কেন মনে করেন যে এই শাঁসগুলি জপমালা গহনার উপাদান ছিল? এগুলি সমস্ত একই জায়গায় একইভাবে ছিদ্রযুক্ত বলে মনে হয়, চামড়ার টুকরোতে আঘাত করা এবং শাঁসগুলিতে একটি স্বতন্ত্র প্যাটার্ন রেখে যাওয়ার জন্য প্রস্তুত হয়। গবেষকরা “দিকগুলি” বা সমতল অঞ্চলের উপস্থিতিও উল্লেখ করেছেন, আপনি প্রকৃতির মধ্যে দেখতে পাচ্ছেন না এমনভাবে সম্ভবত একে অপরের বিরুদ্ধে ঘষে ও ঘষে ফেলা হয়েছে।

“বড় ব্যাপার” আপনি কি ভাবতে পারেন? এই শেল নেকলেস এবং ব্রেসলেটগুলি আমাদের মানব পূর্বপুরুষদের সম্পর্কে অনেক কিছু বলে। উদাহরণস্বরূপ, এই গহনাগুলি প্রকৃত প্রমাণ যে প্রারম্ভিক মানুষ শারীরিক বস্তুগুলি বিমূর্ত কিছু যেমন সৌন্দর্যের জন্য দাঁড়াতে ব্যবহার করতে পারে। পুঁতির গহনাগুলি প্রাথমিক লোকদের মধ্যে ক্রমবর্ধমান প্রয়োজন পরিবেশন করতে ব্যবহৃত হতে পারে: একটি উপায়ে লোকেরা নিজেকে বা তাদের অবস্থানকে একটি গোষ্ঠীতে চিহ্নিত করেছে বা এমনকি ব্যবসায়ের জন্যও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *