ওয়াচ এর বিবর্তন

By | 22nd October 2019

আমরা জানি যে ঘড়িটি আজ 15 শতকের গোড়ার দিকে শিপিং এবং নেভিগেশন শিল্পে বহনযোগ্যতার প্রয়োজনীয়তার বাইরে চলে আসে। তাদের সমস্যাটি ছিল যে তারাগুলি দেখে অক্ষাংশটি পরিমাপ করা যেতে পারে, দ্রাঘিমাংশ নির্ধারণের একমাত্র উপায় ছিল স্থানীয় দ্রাঘিমাংশের মধ্যাহ্নের সময়টিকে প্যারিস বা গ্রিনউইচের মতো কোনও ইউরোপীয় মেরিডিয়ান সাথে তুলনা করা। জন হ্যারিসন ক্রোনোমিটারটি চালু না করা পর্যন্ত এটি করণীয়গুলির একটি খুব অবিশ্বাস্য উপায় ছিল way

প্রথম মোটামুটি নির্ভুল ঘড়িগুলি ওজনযুক্ত পেন্ডুলাম ব্যবহার করত, যা তাদের প্রকৃতির দ্বারা সমুদ্রের বা বহনযোগ্য ঘড়িতে কোনওভাবেই কার্যকর ছিল না। টিউডর ইংল্যান্ডে বসন্ত ব্যবস্থার উদ্ভাবনটি “পকেট ক্লকস” এর বিকাশের ফলে ক্লকমেকারদের একটি ছোট, মোবাইল, পাত্রে সময় রাখার ডিভাইস রাখার ক্ষমতা দেয়।

প্রথম পকেট ঘড়িটি 1524 সালে পিটার হেনলাইন তৈরি করেছিলেন এবং এটি গুজব রটে যে অষ্টম হেনরি এর একটি তার গলায় একটি শৃঙ্খলে রেখেছিল। এই প্রথম ঘড়িতে কেবল এক ঘন্টা হাত ছিল, এই মুহুর্তে ঘড়ির অসম্পূর্ণতাটি এক মিনিটের হাতকে অকেজো করে তোলে। এই বসন্ত ভিত্তিক নকশাগুলির ক্ষুদ্রাকরণের প্রক্রিয়াটির বিবর্তনকে সমুদ্রের সাথে কাজ করা পোর্টেবল ঘড়ি তৈরির অনুমতি দেওয়া হয়েছিল। অ্যারন ডেনিসন 1850 সালে প্রতিষ্ঠিত ওয়ালথাম ওয়াচ সংস্থাটি বিনিময়যোগ্য অংশ তৈরিতে অগ্রণী ভূমিকা নিয়েছে এবং আজও শীর্ষস্থানীয় পর্যবেক্ষক।

1868 সালে প্রথম কব্জি ওয়াচটি তৈরি করেছিলেন প্যাটেক ফিলিপ সংস্থা, অ্যানটিনি প্যাটেক এবং ফরাসী প্রহরী নির্মাতা অ্যাড্রিয়েন ফিলিপির যৌথ উদ্যোগে, কী-বাতাসের ব্যবস্থার উদ্ভাবক। এটি দ্বিতীয় শতাব্দী পর্যন্ত মহিলাদের জন্য আনুষাঙ্গিক হিসাবে বিবেচিত ছিল। এক্সক্লুসিভিটি, বিলাসিতা ট্যাগ, কম ভলিউম উত্পাদন এবং ব্যয়ের কারণে প্যাটেক ফিলিপ বাজারটি হারিয়েছে এবং এর বেশিরভাগ ব্যবসা হারিয়েছে। স্টারন পরিবার 1929 সালে ফার্মটির দায়িত্ব নিয়েছিল।

প্যাটেক ফিলিপ কোয়ার্টজ ওয়াচ ইন্ডাস্ট্রির একটি শক্তি রয়ে গেছে যা কেবলমাত্র চির ক্যালেন্ডার, ক্রোনোগ্রাফ এবং মিনিট রিপিটারের সাথে পরিচয় করিয়ে দেয় তা নয়, এখন পর্যন্ত তৈরি সবচেয়ে জটিল যান্ত্রিক ঘড়িও। 1989 সালে, সংস্থাটি তাদের 150 তম বার্ষিকী উদযাপনে 89 টি ক্যালিবার তৈরি করেছে। এই ঘড়ির 33 টি জটিলতা রয়েছে যার মধ্যে রয়েছে ইস্টারের তারিখ, একটি থার্মোমিটার, একটি সূর্যোদয়ের সময়, সময়ের সমীকরণ এবং আরও অনেক কিছু!

১৯০০ সালের শুরুর দিকে, ব্রাজিলিয়ান উদ্ভাবক আলবার্তো সান্টোস-ডুমন্টের কারণে কব্জির ঘড়িটি পুরুষদের কাছে জনপ্রিয় হয়ে উঠল, যারা বিমানটিতে কাজ করছিলেন সে সময় চেক করার আরও সুবিধাজনক উপায় চেয়েছিলেন wanted তিনি তার বন্ধু লুই কার্তিয়ারের কাছে গিয়ে তাঁর কাছে এমন একটি ঘড়ি চেয়েছিলেন যাতে তিনি আরও সহজ পড়তে পারেন এবং কারটিয়ের তার জন্য একটি চামড়া-ব্যান্ডের কব্জি রাখার নকশা করেছিলেন যা তিনি কখনই ছাড়েন নি।

কারটিয়ের প্যারিসের জনপ্রিয় ব্যক্তিত্ব ছিলেন বলে তিনি এই ঘড়িগুলি আরও অনেক পুরুষের কাছে বিক্রি করতে সক্ষম হয়েছিলেন এবং ফিস্ট ওয়ার্ল্ড ওয়ারের মাধ্যমে সমস্ত বাহিনীর অফিসার কব্জি ঘড়ির দিকে ঝুঁকছিলেন কারণ যুদ্ধক্ষেত্রে কেবল একটি ঘড়ির দিকে তাকানো অনেক সহজ ছিল পকেটের ঘড়ির জন্য তাদের পকেটে পৌঁছনোর চেয়ে কব্জিটিতে।

সেনাবাহিনীর ঠিকাদাররা আর্টিলারি এবং পদাতিক অফিসারদের সস্তা, নির্ভরযোগ্য, ভর উত্পাদিত ঘড়ি সরবরাহ করতে শুরু করে যাতে তারা তাদের আক্রমণকে সমন্বয় করতে পারে। যুদ্ধ শেষে, এই ইউরোপীয় এবং আমেরিকান প্রবীণদের তাদের কব্জিযুক্ত ঘড়ির সাহায্যে তাদেরকে মধ্যবিত্ত পশ্চিমা নাগরিক সংস্কৃতির মধ্যে জনপ্রিয় করতে সহায়তা করে দেশে ফিরে যেতে দেওয়া হয়েছিল। বিশ্বযুদ্ধ ২০১৪ সালে এই পরিচিতির প্রত্যক্ষ ফলাফল হিসাবে আজ প্রায় প্রত্যেকেই কব্জি ঘড়ি পরেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *