সিনথেটিক হীরা – ব্রেকথ্রু মণির উপাদানগুলি মাইন্ড হীরা এবং মাইসানাইট ests

By | 6th October 2019

নতুন যুগের হীরা সিমুল্যান্টগুলিতে দামের একটি হাস্যকর ভগ্নাংশে খাঁটি হীরার সমস্ত চেহারা এবং সৌন্দর্য রয়েছে। এতে অবাক হওয়ার কিছু নেই যে পলিক্রিস্টালাইন সিন্থেটিক হীরা বিদ্বান হীরকগুলির নৈতিক বিকল্পের সন্ধানী সচেতন হলিউড সেলিব্রিটি এবং পরিশীলিতদের কাছে একটি জনপ্রিয় পছন্দ হয়ে উঠেছে, যখন চুরির ঝুঁকির বিষয় হ’ল ভ্রমণ করার সময় একটি জনপ্রিয় পছন্দ, বা তারা প্রতিদিন এটি পরা কারণ এটি একটি থেকে ব্যবহারিক অবস্থান, খনন হীরা থেকে পৃথক।

আপনি ব্যয়গুলির তুলনা করার পরে, লোভনযুক্ত খননকৃত হীরাগুলি প্রতি ক্যারেটে 10,000 ডলারের উত্তরে এবং মাইসানাইট প্রতি ক্যারেটে প্রায় 525 ডলার হতে পারে, এটি কেবল ক্যারেটে প্রায় 90 ডলারে মাইনিড হীরা বা মোইসানাইট বিকল্প হিসাবে পলিক্রিস্টালিন সিন্থেটিক হিসাবে বিবেচনা করা ভাল। এখানে কয়েকটি গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর রয়েছে যাতে আপনি 21 ম শতাব্দীর পলিক্রিস্টালাইনটিকে হীরা-বিকল্পের রত্ন উপাদান হিসাবে আবিষ্কার করতে পারেন:

একটি খননকৃত হীরার মৌলিক রত্ন উপাদান কীভাবে একটি আধুনিক পলিক্রিস্টালিন রত্নপাথরের সাথে তুলনা করে?

খনিত হীরা হ’ল কার্বন (সি); সিন্থেটিক হীরার পরে সর্বাধিক সন্ধান করা হ’ল মূলত পলিক্রিস্টালাইন। কার্বন বিদ্যুৎ / তাপ পরিচালনা করে এবং পলিক্রিস্টালাইন দেয় না। পলিক্রিস্টালাইন গহনাগুলি খনিত প্রাকৃতিক হীরা নান্দনিকভাবে অনুকরণ করার জন্য ডিজাইন করা হয়েছে। এগুলি কার্বন নয় এবং বৈজ্ঞানিকভাবে খনিত প্রাকৃতিক হীরা হিসাবে পরীক্ষা করবে না। সিন্থেটিক হীরা পরা লক্ষ লক্ষ লোকের মধ্যে কেউ বৈজ্ঞানিক পরীক্ষার সরঞ্জাম দিয়ে তাদের গহনাগুলিকে প্রশংসিত করে সামাজিকভাবে বাইরে বেরোনোর ​​খবর পাওয়া যায়নি। ডায়মন্ড সিমুল্যান্ট হীরা বিকল্পগুলি যা খালি চোখে হীরা খনন করে।

কোনও জহরত কী কোনও খনিযুক্ত প্রাকৃতিক হীরা এবং একটি সিন্থেটিক পলিক্রিস্টালাইন হীরার মধ্যে পার্থক্য বলতে পারে?

সমস্ত খনিত প্রাকৃতিক হীরার কাঠামোগত ত্রুটিগুলি অন্তর্ভুক্তি বলে। চৌম্বকীয় অধীনে সক্ষম জহরতরা দেখতে পাচ্ছেন যে পলিক্রিস্টালাইন রত্নগুলি নিখুঁত এবং জন্ম চিহ্নগুলি অকার্যকর। এই পার্থক্যটি একাই কোনও জহরতকে সিগন্যাল করা উচিত যে সিন্থেটিক হীরা প্রাকৃতিক হীরা খনানো হয় না। বেশিরভাগ গহনার স্টোর কাউন্টার বিক্রয়কর্মীরা, যারা প্রায়শই নিজেকে “জুয়েলার্স” বলে থাকেন তারা পেশাদার জুয়েলারী বা রত্নবিদ না হন এবং পার্থক্যটি বলতে পারেন না এবং এটি কারণেই অনেক গহনা স্টোর বৈজ্ঞানিক পরীক্ষার সরঞ্জামগুলিতে বিনিয়োগ করে। যখন কোনও খুচরা স্টোরের একজন দক্ষ জুয়েলার, অনভিজ্ঞ বিক্রয়কর্মী নয়, জন্ম চিহ্ন ছাড়া কোনও সিন্থেটিক হীরা দেখেন, তখন তাকে আরও পরীক্ষা ছাড়াই পার্থক্যটি বলতে সক্ষম হওয়া উচিত। কাছ থেকে কোনও বিবর্ধিত তদন্ত এবং বছরের অভিজ্ঞতা, বা বৈজ্ঞানিক পরীক্ষার সরঞ্জাম ছাড়াই যে কেউ পার্থক্যটি বলতে পারে তা থেকে কোনও প্রতিবেদন নেই।

পলিক্রিস্টালিন সিন্থেটিক হীরা কি কোনও হীরা পরীক্ষকের উপর ধনাত্মক পরীক্ষা করবে, যেমন কোনও খুচরা গহনা দোকান ব্যবহার করবে?

না, তারা পারবেনা. তাপের স্বাক্ষর আলাদা এবং হীরা পরীক্ষক দ্বারা পরীক্ষা করার সময় এটি প্রতিফলিত হয়। ডায়মন্ড পরীক্ষকরা কেবল তাপ পরিবাহিতা পরিমাপ করে; তারা আসলে কার্বনের উপস্থিতি সনাক্ত করে না। সুতরাং, খুচরা জুয়েলার হীরা পরীক্ষকরা কখনও কখনও রঙিন নীলকান্তমণি এবং ময়সানাইট পাথর দ্বারা বোকা হন। আপনি যদি প্রতি ক্যারেটে মাইসানাইট 525 ডলারে কিনে থাকেন তবে আপনি বিশ্বাস করেন যে এটি হীরা পরীক্ষকের পক্ষে ইতিবাচক পরীক্ষা করবে, এটি সম্ভবত একটি ত্রুটি। আপনি দেখতে পাচ্ছেন যে আপনি কতক্ষণ বা কতবার হীরা সিমুল্যান্ট গহনাগুলি প্রকাশ্যে বা সামাজিকভাবে বাইরে পরেছেন তা বৈজ্ঞানিক পরীক্ষার সরঞ্জামগুলির সাথে কেউ আপনার কাছে যাবে না এবং আপনার রত্নগুলি পরীক্ষা করতে বলবে না।

সিন্থেটিক হীরা কি হাতে কেটে নেওয়া হয়?

না, তারা অবিশ্বাস্যভাবে নির্ভুল কম্পিউটার-নিয়ন্ত্রিত লেজার কাটার মেশিন দ্বারা কাটা হয় cut এই পরিশীলিত এবং প্রচুর ব্যয়বহুল মেশিনগুলি একটি অনুকূলিত কাটা তৈরি করে যা সর্বাধিক আলোক প্রতিসরণের জন্য পাথরের দিকগুলি পুরোপুরিভাবে সাজায়। তারপরে সেরা পলিক্রিস্টালাইন পাথরগুলি হস্ত সমাপ্ত এবং মাস্টার মণি কাটার দ্বারা পরিদর্শন করা হয়। “হাত-কাটা ডায়মন্ড” শব্দটি একটি ভুলবিত্তর। এই দিন এবং বয়সের মধ্যে, খুব কম, যদি কোনও হয়, বাজার মানের মানের হীরা যান্ত্রিক সহায়তা ছাড়াই হাত দ্বারা পুরোপুরি কাটা হয়। হ্যান্ড কাটিংটি প্রাথমিকভাবে সুনির্দিষ্ট যন্ত্রচালিত কৌশলগুলির দিনগুলির আগে করা হয়েছিল, এবং একটি সম্পূর্ণ হাতে কাটা পাথর কখনই কম্পিউটার-এডেড মেশিনিং প্রক্রিয়াগুলির সাথে পাথর কাটার মতো নির্ভুলভাবে চিহ্নিত করা যায় না।

জেমোলজিস্টরা সম্মত হন যে পলিক্রিস্টালিন সিন্থেটিক হীরা চকচকে এবং উজ্জ্বল কারণ তারা অন্য কোনও রত্ন উপাদানের তুলনায় প্রায় মিলিয়ে আসে, প্রায়শই খননকৃত হীরার বৈশিষ্ট্যকে সর্বোত্তম করে তোলে। আধুনিক কৃত্রিম হীরা সম্পর্কে যদি সমালোচনা হতে পারে তবে তা হ’ল তারা খুব নিখুঁত। সাধারণত, এই মন্তব্যগুলি কেবল অসাধু ব্যক্তিদের দ্বারা করা হয় যারা মনে করেন যে অতিরিক্ত অর্থ পরিশোধের প্রতিপত্তি রয়েছে, যদিও সত্যতা সত্ত্বেও কেবল ক্রেতা সত্যই পার্থক্য জানেন যে তারা প্রচুর সঞ্চয় করেছিলেন তা উপলব্ধি করার কারণে। পলিক্রিস্টালিন সিন্থেটিক হীরা, আরও অগ্নি সহ বুদ্ধিমান ডি ফ্যাক্টো পছন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *