তানজানাইটের ইতিহাস এবং তথ্য, আপনার কী জানা দরকার!

By | 1st October 2019

আপনি যদি কোনও রঙিন রত্নপাথরের সংযোগ জিজ্ঞাসা করেন তবে তারা আপনাকে বলবে যে টানজানাইট মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বাধিক কাঙ্ক্ষিত মণি হয়ে উঠছে। আমরা এই প্রবণতাটি ইউরোপে প্রকাশিত হতে দেখি। আমেরিকান এবং ইউরোপীয় ডিজাইনার, সংগ্রাহক এবং তানজানাইট গহনা প্রস্তুতকারীরা খুব তাড়াতাড়ি জানেন যে তানজানিয়ায় কেবলমাত্র একটি অপেক্ষাকৃত ক্ষুদ্র ও অনন্য ভূতাত্ত্বিক উত্সের সাথে সাথে তানজানাইটের দামের ওঠানামা কখনও কখনও চরম হয়ে থাকে এবং বছরের বর্তমান খবর এবং মরসুমের সাথে চলতে থাকে। প্রকৃতপক্ষে, নিয়মিত দাম বৃদ্ধি চলমান ভিত্তিতে খুচরা বিক্রেতাদের কাছে নিয়মিত দাম বাড়ার সাথে সাথে 2004 এর প্রথম থেকে পাইকারের পাইকারি পাইকারের দাম দ্বিগুণেরও বেশি বেড়েছে।

এটি তানজানাইটের রঙ এবং আপেক্ষিক ঘাটতি যা এই নাটকীয় মূল্যের দামের ওঠানামার কারণ হয়ে দাঁড়িয়েছে। আমরা সবাই সেই দিনগুলির কথা মনে করি যখন কেউ ক্যারেটে প্রায় $ 300 ডলারে খুব গভীর রঙিন টানজানাইট কিনতে পারে। 1 থেকে 2 ক্যারেট সীমার মধ্যে আরও ছোট তানজানাইট ছিল যার রঙ সমৃদ্ধ। আজ এর মধ্যে একটি আবিষ্কার করার চেষ্টা করুন! এই তানজানাইটগুলি বেশিরভাগই তানজানিয়ার আরুশার বাইরে মেরিলানি পাহাড়ের ডি শাফটে খনন করা হয়েছিল। এই অঞ্চলটি তখন থেকে অবসন্ন হয়ে গেছে এবং নতুন শ্যাফ্ট খোলা হয়েছে। এই নতুন শ্যাফ্টগুলির দ্বারা উত্পাদিত রঙটি ব্লক ডি উত্পাদনের মতো নয়। তবুও, প্রচুর পরিমাণে রঙিন তানজানাইট এখনও উত্পাদিত হচ্ছে এবং উপলব্ধ।

এছাড়াও, রঙের সাথে সম্পর্কিত, অনেকে প্রাকৃতিক বিচ্ছুরণের আলোতে সূক্ষ্ম তানজানাইটের আপাত দ্যুতি দেখে চমকে যায়। এটি তানজানাইট হ’ল প্লোক্রোইক, এই কারণটি হ’ল বিভিন্ন অক্ষের পাশাপাশি দেখা গেলে বিভিন্ন রঙের প্রদর্শন করার টানজানাইটের মালিকানাধীন সম্পত্তিটিকে বোঝায়। টানজানাইটের ক্ষেত্রে আমরা নীল, বেগুনি এবং লাল দেখতে পাই। আজ কেন বাজারে তানজানাইটের আবেদন রয়েছে তা অবাক হওয়ার কিছু নেই।

তানজানাইটের বর্তমান সরবরাহকে “নিয়ন্ত্রিত” হওয়ার সাথে সাথে মূলত তানজানাইটওন লিমিটেডের দ্বারা দামগুলি সময়ের সাথে সাথে বাড়তে থাকবে বলে আশা করা হচ্ছে, যদিও বিগত বছরের তুলনায় বেশি স্থিতিশীল হারে, বৃহত অংশে, একটি দর্শনীয় স্থান বিতরণ নেটওয়ার্কের অন্তর্ভুক্ত বর্তমানে, 5 টি দর্শনার্থীর মধ্যে। বাস্তবে, অনেকগুলি অনুমান ইঙ্গিত দেয় যে কোনও দিন তানজানাইট পৃথিবীর সবচেয়ে ব্যয়বহুল রত্ন পাথর হতে পারে So সুতরাং, আজ ক্যারেটের তুলনায় তুলনামূলকভাবে সস্তার তুলনায় $ 600 থেকে $ 700 এও তানজানাইট কিনতে হবে exists সূক্ষ্ম রুবি, নীলকান্তমণি এবং অ্যালেক্সান্দ্রাইটের দাম যা কখনও কখনও প্রতি ক্যারেটে 1000 ডলারে বিক্রি হয়।

স্থানীয় তানজানাইট মাইনারদের জন্য, যখন তাঞ্জানাইটের কথা আসে, খনিতে যে কোনও ধরণের পারমিট পাওয়ার প্রক্রিয়াটি প্রচুর প্রতিরোধের সাথে মিলিত হতে পারে বলে আশা করা যায়। এটি নির্ধারণের জন্য শুধুমাত্র আফগেমের ইতিহাস (জোহানেসবার্গ) দেখতে হবে। তানজানাইটোন লিমিটেড আফগেমের সমস্ত আগ্রহ কিনে নেওয়ার আগে স্থানীয় খনি শ্রমিকরা এবং বাণিজ্যিক তানজানাইট খনন কার্যক্রমের মধ্যে প্রচুর অশান্তি ছিল।

আফগেম, ইতিহাস হিসাবে দেখা যায়, আরুশা, টিজেডের প্রায় 100 কিলোমিটার উত্তর-পূর্বে মেরেলানীতে আনুমানিক 8 বর্গকিলোমিটার এলাকাটি খনন করেছিল এবং এটি ব্লক সি হিসাবে পরিচিত ছিল। তারা 2000 এর প্রথম দিক থেকেই সরকার কর্তৃক অনুমোদিত হয়েছিল এবং তানজানাইট খননের কাজ পরিচালনা করেছিল। তাদের পরিকল্পনাগুলি ছিল সেই সময়ে, লক্ষণীয় এবং তারা ইতিমধ্যে তাদের উদ্যোগে কয়েক মিলিয়ন ডলার বিনিয়োগ করেছিল। স্থানীয় খননকারীরা অবশ্য আফগেমের উপস্থিতির প্রশংসা করেনি এবং প্রায়শই তাদের উপর একচেটিয়া পরিবেশ তৈরি করে তাদের জোর করে দেওয়ার চেষ্টা করার অভিযোগ দিতেন। খবরের কাগজগুলিতে খবরের কাগজগুলিতে খবরের কাগজগুলি পূর্ণ ছিল যারা তাদের আয়ের একমাত্র উত্স হুমকির আশঙ্কা করেছিল। আফজেম লেজার যে সমস্ত তানজানাইট রফতানি করেছিল তা ব্র্যান্ডেড করার পরে অভিযোগগুলি আপাতদৃষ্টিতে ভিত্তিহীন ছিল না। ছোট আকারের তানজানাইট মাইনাররা এই ধরণের ব্র্যান্ডিং সরঞ্জাম বহন করতে অক্ষম ছিল এবং ফলস্বরূপ ছিল যে তাদের বেশিরভাগ পাথরকে ভুয়া বা সিন্থেটিক হিসাবে বিভক্ত করা হয়েছিল। ধারণাটি ছিল যে এটি স্থানীয় তানজানাইট মাইনারদের ব্যবসা থেকে সরিয়ে দেওয়ার মতো একধরনের রূপ, যেহেতু তারা খনন করা মোটামুটি বিক্রি করা যায়নি।

তারপরে … মিডিয়াতে কিছু লোক ছিল, স্থানীয় তানজানি খননকারীদের দ্বারা উত্সাহিত অভিযোগের উত্সাহকে তুচ্ছ করে দিয়েছিল, যে আফগেমের কথিত দৃ strong়-অস্ত্রধারী বিষয়টিকে বর্ণবাদী পরিচয় দেওয়ার সাথে সংযুক্ত করার চেষ্টা করেছিল, যা তানজানিয়ার ভাল নাগরিকরা প্রকাশ্যে প্রত্যাখ্যান করেছিল। এই উপলব্ধি স্থানীয় খনির সম্প্রদায়ের মধ্যে একটি হৈচৈ সৃষ্টি করেছিল, তবে মূলধারার বিশ্ব মিডিয়া আউটলেটগুলিতে আপাতদৃষ্টিতে প্রত্যাখ্যান করা হয়েছিল।

যেন তানজানিয়ায় স্থানীয় সমস্যাগুলি পর্যাপ্ত ছিল না, ২০০২ সালে ডাব্লুএসজে (নভেম্বর, ২০০১) -র একটি নিবন্ধের প্রতিক্রিয়া হিসাবে যে বড় সন্ত্রাসীদের সমর্থকরা “তানজানাইট চোরাচালানের সাথে জড়িত ছিল” অভিযোগ করে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট জোরালোভাবে একটি বিবৃতি জারি করেছিল উল্লেখ করে যে তানজানাইট শিল্প এবং সন্ত্রাসবাদের মধ্যে কোনও যোগসূত্র নেই। এটি মার্কিন জুয়েলার্স দ্বারা রত্নটির স্থায়ী বয়কট প্রত্যাহার করে এবং রত্নটি আবার মার্কিন যুক্তরাষ্ট্রে প্রকাশ্যে বিপণন হয়।

২০০৫ সালের হিসাবে, মার্কিন যুক্তরাষ্ট্রে বিক্রি হওয়া সমস্ত তানজানাইটগুলি “দ্য ২০০২ টুকসন প্রোটোকল” এর আওতায় বিক্রি করা হয়েছে যা মূলত উল্লেখ করা হয়েছে যে শিপড / চালিত তানজানাইট পার্সেলের সামগ্রীগুলি তানজানিয়ায় খনন করা হয়েছে এবং বৈধ উত্সের মাধ্যমে লেনদেন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *